অফ পেজ এসইও কি ? Best in 2022

অফ পেজ এসইও কি ?

অফ পেজ এসইও মূলত বলা হয় আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের মধ্যে টপ পজিশনে নিয়ে আসার জন্য যেসকল কাজগুলো করা হয় তাকে বলা হয় অফ পেজ এসইও । অফ পেজ এসইও মূলত করা হয় ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের মধ্যে রেংক করানোর জন্য ।

আপনার ওয়েবসাইটটি ওয়েবসাইটটিকে কোন সার্চ ইঞ্জিনের মধ্যে টপ পজিশনে আসার জন্য আমাদের কিন্তু এসইও করা প্রয়োজন পড়ে । অফ পেজ এসইও হলো এমন একটি টেকনিক যার মাধ্যমে আমাদের এসইও ফ্যাক্টরগুলো উন্নত হয়ে থাকে । এর জন্য কিন্তু সার্চ ইঞ্জিন আমাদের ওয়েবসাইট থেকে তাদের টপ পজিশনে নিয়ে আসে ।

অফ পেজ এসইও থেকে কিন্তু অনপেজ এসইও করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ । এর প্রধান কারণ হলো আপনি যখন অনপেজ এসইও করবেন সেখানে আপনার ওয়েবসাইটের জন্য আপনি আপনার কনটেন্ট অনেক ভালো রাখবেন । আপনার কনটেন্ট যদি ভাল থাকে তাহলে কিন্তু আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের টপ পজিশনে রেঙ্ক করে যাবে ।

অনপেজ এসইও করাটা কেন বেশি গুরুত্বপূর্ণ এটা আমি একারণে বলেছি । আপনি যদি সঠিকভাবে আর্টিকেল লিখেন আপনার ওয়েবসাইটের জন্যে এবং সঠিকভাবে যদি আপনি কিওয়ার্ডগুলো আপনার আর্টিকেল এর মধ্যে দেন । তাহলে কিন্তু গুগলের বট রয়েছে যেটি বুঝতে পারবে আপনি কি সম্পর্কে আর্টিকেল লিখেছেন এবং খুব সহজেই আপনার আর্টিকেলটি কে গুগল সার্চ ইঞ্জিন এর উপরে নিয়ে আসবে ।

তাই অবশ্যই আপনি যখন আর্টিকেল লিখবেন আর্টিকেল এর মূল্য দিতে হবে আপনাকে । একটু বেশি টাইম নিয়ে আর্টিকেল লিখবেন যাতে করে আপনার পোস্ট অনেক লোকের কাছে অনেক দ্রুত পৌঁছায় আপনার পোস্ট যাতে সার্চ ইঞ্জিনের সবার উপরে থাকে । এই কারণে আমি মূলত আপনাদেরকে বলেছি অফ পেজ এসইও করা থেকে অনপেজ এসইও করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ ।

অফ পেজ এসইও মূলত করা হয় আপনার ওয়েবসাইটের বাহিরে আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে নিয়ে আসার জন্য কিছু টেকনিক অবলম্বন করা হয় সেই টেকনিক অবলম্বন করে যেই এসইও টা করা হয় সেটাকে বলা হয় মূলত অফ পেজ এসইও । আশা করি আপনারা অফ পেজ এসইও সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছেন ।

আমি যেহেতু বারবার আপনাদেরকে বলতেছি অন পেজ এসইও করাটা অনেক বেশি জরুরী সে কারণে কিন্তু আপনারা বলতে পারেন তাহলে অফ পেজ এসইও কেন করব আমরা । আপনি চান কি আপনার ওয়েবসাইটের মধ্যে যাতে ভালো পরিমাণে ট্রাফিক আসুক তাহলে আপনাকে অবশ্যই সব গুলোই করতে হবে । এতে করে আপনার ওয়েবসাইটের মধ্যে কিন্তু অনেক বেশি পরিমাণে ট্রাফিক জেনারেট হবে ।

এবং আপনার ওয়েবসাইটে যত বেশি ট্রাফিক হবে তত বেশি আপনার উপার্জন হবে তাই চেষ্টা করবেন আপনি অনপেজ এসইও করার পরে অবশ্যই অফ পেজ এসইও করে নেওয়ার । এতে করে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে আপনার ওয়েবসাইটটি চলেছে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে । এবং আপনার ওয়েবসাইটকে গুগল সার্চ ইঞ্জিন বা যেকোনো ধরনের সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটকে একটি ভালো ভ্যালু প্রদান করবে ।

অফ পেজ এসইও কি

অফ পেজ এসইও কি ? :-

উপরে আমি কয়েকবার বলেছি অফ পেজ এসইও কাকে বলা হয় তারপরও আমি আরেকবার বলে দিচ্ছি অফ পেজ এসইও কাকে বলা হয় । অফ পেজ এসইও মূলত বলা হয়। আপনার ওয়েবসাইটের বাইরে আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে নিয়ে আসার জন্য যে সকল কৌশল অবলম্বন করা হয় এসইওর সে সকল কৌশলকে মূলত বলা হয়ে থাকে অফ পেজ এসইও । এটি করার জন্য কিন্তু এসইওর কিছু টিপস্ এন্ড ট্রিকস্ রয়েছে সেগুলো সঠিকভাবে অবলম্বন করলে আপনার ওয়েবসাইটটি খুব দ্রুত সার্চ ইঞ্জিন টপ পজিশনে চলে আসার সম্ভাবনা থাকে ।

কিভাবে অফ পেজ এসইও করা হয় :-

ওয়েবসাইটের বাইরে থেকে ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে নিয়ে আসার জন্য একটি কাজ মূলত করা হয়ে থাকে । সেটি হল ব্যাকলিংক দ্বারা । অর্থাৎ আপনার ওয়েবসাইট এর জন্য ব্যাকলিংক তৈরি করে আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে নিয়ে আসা হয় । এ কাজটি করা হয় সম্পূর্ণ আপনার ওয়েবসাইটের বাইরে । ব্যাকলিংক তৈরি করার জন্য অনেকগুলো ট্রিপস রয়েছে ।

গেস্ট পোস্টিং :-

আপনি চাইলে ব্যাকলিংক তৈরি করার জন্য গেস্ট পোস্টিং করতে পারেন । এটি করার জন্য আপনাকে আপনার যেই বিষয়বস্তু রয়েছে সেই বিষয়বস্তু রিলেটেড এমন একটি ওয়েবসাইট খুঁজে বের করতে হবে যে ওয়েবসাইটের অথরিটি (DA , PA ) অনেক বেশি রয়েছে । এমন ওয়েবসাইটটি খোঁজার পর আপনাকে সে ওয়েবসাইটে যে মালিক রয়েছে তার সাথে যোগাযোগ করতে হবে ।

ব্লগ সাইট গুলোর মধ্যে অবশ্যই আপনি দেখতে পারবেন “ contact us “ নামের একটি পেজ থাকে । সেখান থেকে কিন্তু আপনি সেই ওয়েবসাইটের যিনি মালিক রয়েছে তার সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন । তার সাথে আপনি ইমেইলের মাধ্যমে যোগাযোগ করে তাকে আপনি বলতে পারেন আপনি একটি আর্টিকেল লিখতে চান সেই ওয়েবসাইটের জন্য এবং সেই আর্টিকেলটি যদি লিখার জন্য সে ওয়েবসাইটের মালিক কি অনুমতি দেয় ।

তাহলে আপনি একটি আর্টিকেল লিখবেন ভালো মানের একটি আর্টিকেল লিখতে হবে আপনাকে এমন আর্টিকেল লিখতে হবে যাতে করে সে আর্টিকেল এর মূল্যায়ন অনেক বেশি হয় । এবং সে আর্টিকেল এর মধ্যে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করে দিবেন । এবং সেই ওয়েবসাইটের মালিক আপনি সে আর্টিকেলটি পাঠিয়ে দিবেন । যখন ওয়েবসাইটের মালিক সে আর্টিকেলটি পোস্ট করবে তখন কিন্তু আপনার একটি ব্যাকলিংক তৈরী হয়ে যাবে ।

যেহেতু আপনি হাই কোয়ালিটির একটি ওয়েবসাইট থেকে ব্যাকলিংক পেয়েছেন এতে করে আপনার ওয়েবসাইটের অনেক বেশি উপকার হবে । আপনার ওয়েবসাইটটি খুব দ্রুত সার্চ ইঞ্জিনের টপ পজিশনে চলে যাওয়ার সম্ভবনা থাকে । আপনি এখন বলতে পারেন আপনি কেন এত কষ্ট করে ভাল আর্টিকেল সেই ওয়েবসাইটের জন্য লিখবেন তাহলে আমি আপনাকে বলিনি আপনি সেখান থেকে দুই ধরনের উপকার কিন্তু আপনি পাবেন ।

প্রথমটি হলো আপনার ওয়েবসাইটের জন্য একটি ব্যাকলিংক তৈরী হবে এবং ব্যাকলিংক হাই কোয়ালিটি ব্যাকলিংক হবে ।যেত সে ওয়েবসাইটের মধ্যে আপনি হাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করতে পেরেছেন তাতে করে আপনার সার্চ ইঞ্জিনের মধ্যে মূল্যায়ন অনেক বেশি বেড়ে যাবে । এবং সেই ওয়েবসাইট থেকে আপনি কিন্তু ট্রাফিক নিয়ে আসতে পারবেন খুব সহজেই । এতে করে আপনার ওয়েবসাইটের ও অনেক বেশি ট্রাফিক বেড়ে যাবে ।

আপনি যদি ভালোভাবে খোজাখুজি করেন দেখতে পারবেন এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো গেস্ট পোষ্ট করার জন্য উন্মুক্ত করে দিয়েছে বা গেস্ট পোষ্ট করার জন্য একটি অপশন রেখে দিয়েছে আপনি কিন্তু সেখানে মধ্যেও গেস্ট পোস্ট করতে পারবেন আপনি একটু রিসার্চ করলে অনেকগুলো ওয়েবসাইট আপনি পেয়ে যাবেন ।

সোশ্যাল মিডিয়া প্রফাইল :-

আপনার যেই ব্লগ সাইট রয়েছে সেটির জন্য আপনি কিন্তু সকল সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে একটি করে প্রোফাইল তৈরি করবেন এতে করে আপনি সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে থেকে একটি করে ব্যাকলিংক পেয়ে যাবেন । এবং সোশ্যাল মিডিয়া গুলো থেকে আপনি কিন্তু ভালো পরিমাণের ট্রাফিক জেনারেট করতে পারবেন ।

আপনি যেহেতু সোশ্যাল মিডিয়া থেকে ব্যাকলিংক পাবেন এতে করে কিন্তু সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইট থেকে অনেক বেশি মূল্য দেবে । তাই চেষ্টা করবেন আপনার ওয়েবসাইটের জন্য সকল সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে প্রোফাইল তৈরি করার ।

সেই প্রোফাইলের মধ্যে আপনি কিন্তু প্রতিনিয়ত আপনার ওয়েবসাইটের যে পোস্ট গুলো করবেন এই পোস্টগুলো আপডেট করে দিবেন । সেই পোস্ট দ্বারা যদি আপনার ওয়েবসাইটের মধ্যে ট্রাফিক আসে তাহলে কিন্তু আপনার অনেক বেশি উপকার হবে এবং আপনার ওয়েবসাইটটি অনেক বেশি ট্রাফিক গেদার করতে পারবে । এতে করে আপনি খুব দ্রুত সার্চ ইঞ্জিনে টপ পজিশনে চলে যেতে পারবেন ।

ব্যাকলিংক তৈরি করা :-

যেসকল ওয়েবসাইটের মধ্যে ব্যাকলিংক তৈরি করা যায় সে সকল ওয়েবসাইটের মধ্যে কিন্তু আপনি ব্যাকলিংক তৈরি করবেন । ব্যাকলিংক তৈরী করার পূর্বে আপনাকে অবশ্যই সেই ওয়েবসাইট সম্পর্কে জেনে নিতে হবে সেই ওয়েবসাইট অবশ্যই আপনার ওয়েবসাইটে যে সকল বিষয় বস্তু রয়েছে সেগুলো রিলেটেড হতে হবে।

ওয়েবসাইটটি জাতে হাই কোয়ালিটির ওয়েবসাইট হয় সেটি আপনার মাথায় রাখতে হবে । হাই কোয়াল এর ওয়েবসাইট হলে সার্চ ইঞ্জিন কিন্তু অনেক বেশি সেই ব্যাকলিংক এর গুরুত্ব প্রদান করে থাকে । ব্যাকলিংক তৈরি করার জন্য আপনি কিন্তু সেই ওয়েবসাইট থেকেও ট্রাফিক জেনারেট করতে পারবেন । এতে এতে করে আপনার ওয়েবসাইটের মধ্যে কিন্তু খুব দ্রুত অনেক বেশি ট্রাফিক চলে আসবে ।

ফোরাম সাইট :-

ফোরাম সাইট গুলোর মধ্যে প্রতিনিয়ত কিন্তু পোস্ট হয়ে থাকে এবং সে সকল জায়গাতে আপনি কিন্তু নিজের জন্য একটি প্রোফাইল তৈরি করে সেখানে আপনার বিষয়বস্তু রিলেটেড যে সকল পোষ্ট গুলো রয়েছে সেগুলো উত্তর দিতে পারেন ।

ফোরাম ওয়েবসাইট গুলোর মধ্যে সাধারণত হয়ে থাকে কারো যদি কোন সমস্যা হয় সে সমস্যার সমাধানের জন্য সেখানে প্রশ্ন করে থাকে । আপনি সেই সকল প্রশ্নের উত্তর দিবেন কিছু লাইনে এবং সে প্রশ্নের উত্তর যদি আপনার ওয়েবসাইটের মধ্যে থাকে তাহলে কিন্তু আপনি আপনার ওয়েবসাইটের ঐ পোষ্টের লিঙ্ক দিয়ে দিতে পারেন ।এতে করে আপনার একটি ব্যাকলিংক তৈরী হবে এবং আপনার ওয়েবসাইটের মধ্যে ট্রাফিক জেনারেট হবে ।

আপনি যদি একটু ভালো করে রিচার্জ করে দেখেন । তাহলে কিন্তু এমন অনেক ফোরাম সাইট রয়েছে সেগুলোর মধ্যে খুব সহজেই আপনি যোগদান করতে পারবেন এবং সেখানে মধ্যে আপনি খুব সহজেই পোস্ট করতে পারবেন এবং প্রশ্নের উত্তরগুলো দিতে পারবেন ।

প্রশ্ন উত্তর সাইট :-

অনলাইনের মধ্যে যদি একটু ভালোভাবে রিসার্চ করেন তাহলে আপনি এমন অনেক প্রশ্ন উত্তর সাইট পেয়ে যাবেন । সেখানে প্রতিনিয়তই কিন্তু সকল মানুষ নিজেদের সমস্যাগুলো তুলে ধরে । এবং ক্যাটাগরি আকারে থাকে যে কোন ধরনের ক্যাটাগরির মধ্যে কোন ধরনের প্রশ্ন গুলো হবে। আপনার ব্লগের যে সকল বিষয় বস্তু রয়েছে সে সকল বিষয় বস্তুর মধ্যে কি আপনি দেখতে পারেন আপনার ব্লগ এর মধ্যে যে সকল পোষ্ট গুলো রয়েছে সেই পোষ্টের যদি কোন পোস্ট থাকে তাহলে কিন্তু আপনি সেখানে প্রশ্নটির উত্তর দিতে পারেন ।

আপনি যখন কোনো প্রশ্নের উত্তর দিবেন সেখানে অল্প কিছু উত্তর লিখে আপনি নিজে আপনার সেই কনটেন্ট এর লিংক দিয়ে দিবেন যাতে করে সে এই লিংকে এসে আপনার ওয়েবসাইটের মধ্যে থাকা আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে তার সমস্যার সমাধান করতে পারে ।

এই কারণে অবশ্যই আপনি এই কাজটি করবেন । অনলাইনের মধ্যে যে সকল প্রশ্নোত্তর সাইট গুলো রয়েছে সেগুলো প্রথমে আপনি কোয়ালিটি চেক করবেন যদি ভালো কোয়ালিটির হয় তাহলে আপনি সেসকল ওয়েবসাইটের মধ্যে কিন্তু আপনি যোগদান করে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারেন এবং আপনার ওয়েবসাইটের জন্যে ব্যাকলিংক তৈরি করতে পারেন ।

অবশ্যই সে সকল ব্যাকলিংক এর জন্য আপনার ওয়েবসাইটের মধ্যে অনেক বেশি ট্রাফিকও আসা শুরু করবে এবং আপনার ওয়েবসাইটের মূল্য অনেক বেশি বেড়ে যাবে সার্চ ইঞ্জিনের কাছে । প্রতিনিয়ত রিসার্চ রিচার্জ করার চেষ্টা করবেন যাতে করে নতুন নতুন ওয়েবসাইট আপনি খুঁজে পান। এবং ভালো ভালো ওয়েব সাইট গুলো আপনি খুব সহজেই খুঁজে পান ।

আর্টিকেল সম্পর্কে মন্তব্য :-

এই আর্টিকেলের মধ্যে আমরা বলেছি অফ পেজ এসইও করার জন্য আপনাকে কি কি কাজ করতে হবে এবং ব্যাকলিংক কোন জায়গা থেকে আপনি তৈরি করতে পারবেন । খুব সহজে কিন্তু আপনি এ সকল ওয়েবসাইট থেকে বাই সকল উপায়ে ব্যাকলিংক তৈরী করে নিতে পারেন ।

এতে করে সার্চ ইঞ্জিন এর কাছে আপনার ওয়েবসাইট অনেক বেশি বিশ্বস্ততা অর্জন করবে এবং সেই বিশ্বস্ত তার জন্য আপনার ওয়েবসাইটটি কিন্তু অনেক দ্রুত সার্চ ইঞ্জিনের মধ্যে টপ পজিশনে চলে আসার অনেক বেশি চার্জ থাকে । অবশ্যই এই কাজগুলো আপনি যদি করেন তাহলে কিন্তু আপনার ওয়েবসাইটের মধ্যে ভিজিটর অনেক দ্রুত অনেক বেশি বেড়ে যাবে ।

আমাদের শেষ কথা :-

আমরা এ আর্টিকেল এর মধ্যে আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি কিভাবে আপনারা আপনাদের ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক তৈরী করবেন। আপনারা সম্পূর্ণ ব্লগ টি পড়ার জন্য আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ ।আজকের জন্য আমি এখানেই বিদায় নিলাম অন্য কোনদিন অন্য কোন ব্লগ নিয়ে আপনাদের সাথে আলোচনা করা হবে । আল্লাহাফেজ ভালো থাকবেন সবাই ।

About Afsana Khatun

Check Also

ব্যাকলিংক কি ? best in 2022

ব্যাকলিংক কি ? ব্যাকলিংক কি?  কোন একটি ওয়েবসাইটকে তার যে অবস্থান রয়েছে সে অবস্থানে থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *