সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? best in 2022

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? এখনকার সময় এমন হয়েছে যে সবাই তাদের ব্যবসা প্রতিষ্ঠানকে অনলাইনের মধ্যে চালানোর চিন্তাধারা করতেছে । প্রতিনিয়তই সবাই তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো অনলাইনে নিয়ে আসতেছে । এবং প্রতিনিয়ত তাঁরা অনলাইনের মধ্যে ব্যবসা করে অনেক বেশি পরিমাণে এগিয়ে নিয়ে যাচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোর প্রচারণা করার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং তাদের কাছে অনেক জনপ্রিয় একটি মার্কেটপ্লেস হয়ে উঠেছে ।

সোশ্যাল মিডিয়ায় মার্কেট হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি মাত্র অংশ ।সোশ্যাল মিডিয়া বলতে আমাদের আজ এই বিষয়টা বুঝি যেখানে আমরা একজন ব্যক্তি অন্য আরেকজন ব্যক্তির কোন পোস্ট পড়তে পারব এবং তার সাথে যোগাযোগ করতে পারব ।এবং তার পোস্ট এর মধ্যে আমরা রিএকশন দিতে পারব ।

বর্তমানে অনেকগুলো সোশ্যাল মিডিয়া রয়েছে। সবচেয়ে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়ার নাম আমি বলতেছি ( ফেসবুক , ইনস্টাগ্রম , ইউটিউব , টুইটার , linkedin।com) এর বাইরে কিন্তু অনেকগুলো সোশ্যাল মিডিয়া রয়েছে আমি যেসব সোশ্যাল মিডিয়া গুলো অনেক বেশি পপুলার বিষয়গুলো নিয়ে আপনাদের সাথে কথা বলব আজকে ।

বর্তমানে যে সকল লোকেরা রয়েছে ইন্টারনেটের সাথে সংযুক্ত তারা প্রত্যেকেই কোনো না কোনো সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত রয়েছে ।সে কারণে যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের প্রমোশন করতে হলে বা বিজ্ঞাপন করতে হলে সোশ্যাল মিডিয়া থেকে ভালো কোন জায়গা হতে পারে না কারণ সোশ্যাল মিডিয়ার মধ্যে আমরা সকল শ্রেণীর লোকদের খুজে পাব ।

আপনার যদি কোন একটি ব্যবসা প্রতিষ্ঠানে থাকে এবং আপনি যদি সে ব্যবসা প্রতিষ্ঠানকে অনলাইনে নিয়ে আসেন এবং সেই ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে চিন্তাধারা থাকে অনেক বড় । আপনি যদি চান আপনার ব্যবসাটা অনলাইনের মধ্যে সঠিকভাবে চলুক তাহলে আপনাকে অবশ্যই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে ।

এর কারণ হচ্ছে যে সকল লোক এরা প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহার করতেছে তারা কিন্তু সবাই একটি সময় সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে রয়েছে তাহলে আপনি অবশ্যই সোশ্যাল মিডিয়াকে আপনার টার্গেট মার্কেট প্লেস মনে করবেন ।

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি :-

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে বুঝায় সোশ্যাল মিডিয়ার মধ্যে আমাদের যেকোনো পণ্য বা সার্ভিস গুলো প্রমোশন করে বিজ্ঞাপন দিয়ে সে পণ্য বা সার্ভিস গুলো বিক্রি করাকে । সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে এমন একটি মার্কেটপ্লেস হয়ে উঠেছে ব্যবসা প্রতিষ্ঠান গুলোর করার জন্য । তারা সোশ্যাল মিডিয়ার মধ্যে মার্কেটিং করে খুব সহজেই ভালো একটি পরিমাণ অর্থ উপার্জন করতে পারে ।সোশ্যাল মিডিয়া বলতে আমরা এমন একটি মাধ্যম কে বুঝায় যেখানে মধ্যে আমরা আমাদের পছন্দ অনুযায়ী যে কারো সাথে কথা বলতে পারি এবং যে কারো সাথে আমাদের অনুভূতি গুলা আদান-প্রদান করতে পারে।

এই কারণেই মূলত সোশ্যাল মিডিয়া গুলো এত বেশি জনপ্রিয় হয়ে উঠেছে এবং সকল ধরনের লোকেরাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে এখনকার সময় । এই কারণেই মূলত সকল ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সোশ্যাল মিডিয়াতে তাদের ব্যবসা গুলো চালিয়ে নিতে যাচ্ছে এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং হয়ে উঠেছে অনেক বড় একটি সেক্টর । আপনি চাইলে খুব সহজেই সোশ্যাল মিডিয়ায় কাজ করে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে অনেক দ্রুত এগিয়ে নিয়ে যেতে পারেন ।

কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং গুলো করবেন এবং কোন কোন সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করা আপনার জন্য ভালো হবে :-

বর্তমানে কিন্তু অনেক সোশ্যাল মিডিয়া রয়েছে আপনাকে অবশ্যই খুঁজে নিতে হবে আপনি কোন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে কাজ করবেন এবং সে সকল মার্কেট গুলোর মধ্যে কোন দেশের লোক গুলো সবচেয়ে বেশি ব্যবহার করে এই সকল দিকগুলো বিবেচনা করে আপনাকে অবশ্যই কাজ করতে হবে ।

যেসকল কোম্পানিগুলো তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো কে সোশ্যাল মিডিয়ার মধ্যে প্রমোট করতে এসে তাদের সকলেরই কিন্তু একটি করে প্রোফাইল রয়েছে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের নামে ।

ফেসবুক :-

সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে ফেসবুক হচ্ছে অনেক উন্নত মানের একটি ওয়েবসাইট যার মধ্যে প্রতিনিয়ত ট্রাফিক আসতে থাকে । দেখা যায় যে যে সফল লোকেরা ইন্টারনেট ব্যবহার করতেছে এবং উন্নয়নের সাথে যুক্ত রয়েছে তাদের প্রায় বেশিরভাগ লোকেরই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে এবং তারা ফেসবুকের মধ্যে প্রতিনিয়ত আপডেট থাকতেছে ।

আপনি যদি সোশ্যাল মার্কেটিং হিসেবে ফেইসবুক মারকেটপ্লেস টাকে ধরে নেন তাহলে কিন্তু আপনি খুব সহজেই অনেক দ্রুত আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে পারবেন ফেসবুকের মধ্যে আপনি যদি আপনার ব্যবসা কে এগিয়ে নিতে চান তাহলে অবশ্যই কিছু টিপস্ এন্ড ট্রিকস্ ফলো করতে হবে আপনাকে ফেসবুকের মধ্যে কিভাবে আপনি মার্কেটিং করবেন তার কিছু আমি বলে দিচ্ছি আপনাদের কে ।

ফেসবুকের মধ্যে কিন্তু ফেসবুক কয়েকটি সার্ভিস উন্মুক্ত রেখেছে যে সার্ভিস গুলো আপনি ব্যবহার করে খুব সহজেই আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং ঠিক করতে পারেন বা ফেসবুক মার্কেটিং করতে পারেন । যেমন ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ । এগুলোকে যদি সঠিকভাবে আপনি ব্যবহার করতে পারেন তাহলে কিন্তু আপনি খুব সহজেই ফেসবুক মার্কেটিং করে যেতে পারবেন ।

ফেসবুক পেজ :-

ফেসবুক পেজ হলো যেখানে আপনি একজন মাত্র পোস্ট করতে পারবেন যেকোন বিষয় নিয়ে এবং যে সকল অডিয়েন্স থাকবে তারা আপনার সেই পোষ্টের মধ্যে রিএকশন দিতে পারবে এবং কমেন্টের মধ্যে তারা তাদের মনের ভাবগুলো প্রকাশ করতে পারবে ।

ফেসবুক পেজ এখন হয়ে উঠেছে ফেসবুক মার্কেটিং এর অন্যতম একটি মাধ্যম । ফেসবুক পেজ এখন হয়ে উঠেছে ফেসবুক মার্কেটিং এর অন্যতম একটি মাধ্যম এখানে আপনি আপনার কোম্পানীর জন্য একটি প্রোফাইল তৈরি করতে পারেন এবং আপনার কোম্পানিকে খুব সহজেই প্রমোট করতে পারেন ।
আপনি যে ফেসবুক পেজটি তৈরি করবেন সেটাতে অবশ্যই একটি প্রফেশনাল লুক দিতে হবে । আপনার ফেসবুক পেজ তৈরি করার সময় যে সকল ইনফরমেশন গুলো দেয়া লাগে সে সকল ইনফরমেশন গুলো সঠিক ইনফরমেশন দিবেন যাতে করে কেউ একজন আপনার পেইজ ভিজিট করার পর এই ইনফর্মেশন গুলো চেক করতে চায় তাহলে যাতে সে কনফিউজ না হয় ।

আপনার পেজের মধ্যে যে সকল লোগো ব্যবহার করবেন এবং আপনার পেজের যে ব্যানারটি ব্যবহার করবেন সেটি অবশ্যই প্রফেশনাল একটি লোগো এবং একটি ব্যানার হতে হবে ।যাতে করে কোনো একজন ভিজিটর আপনার যদি পেজটি ভিজিট করে যাতে কোনভাবে সেই এমনটা না বুঝে আপনার ফেসবুক পেজ প্রফেশনাল নয় ।

ফেসবুক পেজ তৈরি করার পর আপনাকে অবশ্যই ফলোয়ার যোগাতে হবে যাতে করে আপনার ফেসবুক পেজটি একটি প্রফেশনাল ফেসবুক পেজে যাবে বিবেচিত হয় । প্রতিনিয়ত আপনাকে এসে ফেসবুক পেজের মধ্যে পোস্ট করতে হবে ।

এবং ফেসবুক পেজের মধ্যে আপনি যদি কোনো পোস্ট করেন তাহলে আপনি কিন্তু বুস্ট করার একটি অপশন পাবেন আপনি সেই অপশনে বুস্ট করে খুব সহজে কিন্তু অনেক লোকের মাঝে আপনার পোস্টটি প্রদর্শন করতে পারবেন । এ প্রমোশনটা হচ্ছে একটা পেড প্রমোশন অর্থাৎ আপনাকে টাকা দিয়ে এই প্রমোশনটা করতে হবে ।এতে করে আপনার পেজের পরিচিতি বাড়বে এবং আপনার বিক্রিও অনেক বেশি বেড়ে যাবে।

ইউটিউব :-

সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে ইউটিউব হল ভিডিও সোশ্যাল মিডিয়ার মধ্যে অন্যতম একটি সোশ্যাল মিডিয়া ।এখানে প্রতিনিয়ত ভিডিও আপলোড হয় এবং এখানেও আপনি কিন্তু সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে ।

আপনার যে সকল পণ্য বা সার্ভিস থাকবে সে সকল পণ্য বা সার্ভিস এর ভিডিও তৈরি করে আপনি কিন্তু ইউটিউব এর মধ্যে পাবলিস্ট করতে পারবেন প্রতিনিয়ত । সকল কম্পানিজ আমি আগেই বলেছি সকল সোশ্যাল মিডিয়ার মধ্যে তাদের প্রোফাইল থাকে ।

এটি হলো এমন একটি সোশ্যাল মিডিয়া যেখানে মধ্যে সবচেয়ে বেশি অনুসন্ধান করা হয় ভিডিও নিয়ে ।গুগোল এর পরে যদি কোন জায়গাতে অনুসন্ধান করা হয় তা হল ইউটিউব এর মধ্যে ।এখানে প্রচুর পরিমানের অডিয়েন্স রয়েছে এবং সব দেশের অডিয়েন্স রয়েছে ।

এই কারণে আপনি যেই দেশের মধ্যেই মার্কেটিং করতে চান সেই দেশের মধ্যেই কিন্তু করতে পারবেন এবং খুব সহজেই আপনি করতে পারবেন মার্কেটিং । এর জন্য আপনাকে শুধুমাত্র একটি ইউটিউব চ্যানেল তৈরি করে নিতে হবে । সে চ্যানেলে যে সকল কাস্টমাইজেশন গুলো রয়েছে সে সকল কাস্টমাইজেশন গুলো আপনি সুন্দর করে করে নিবেন ।

ইউটিউব এর মধ্যে মার্কেটিং করার জন্য আপনাকে আপনার যে পণ্যগুলো বা সার্ভিসগুলো রয়েছে সে পণ্য বা সার্ভিস এর বিস্তারিত ভাবে একটি ভিডিও তৈরি করবেন এবং সেই ভিডিওগুলো ইউটিউব এর মধ্যে সঠিকভাবে আপলোড করতে পারবেন । যেহেতু এখানে অনেক বেশি পরিমাণে ট্রাফিক রয়েছে সে তো আপনি এখানে যদি আপনার ভিডিওগুলো প্রমোট করেন তাহলে কিন্তু আপনার জন্য অনেক বেশি ভালো হবে ।

ইউটিউব বড় একটা পেইড প্রমোশনের অপশন রয়েছে । আপনি চাইলে কিছু অর্থের বিনিময় আপনার ভিডিওগুলো কে প্রমোট করতে পারেন গুগোল দ্বারা আপনি এটিও সিলেক্ট করে দিতে পারেন কোন কোন ব্যক্তিদের সামনে আপনার ভিডিওগুলো প্রদর্শন হবে । আপনি যদি ভাল একটি ভিডিও তৈরি করে আপনার প্রোডাক্টের রিভিউ সেই ভিডিওর মধ্যে আপনি করতে পারেন তাহলে আপনি সেখান থেকেও ভালো পরিমাণের অডিয়েন্স পাবেন ।

তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে আপনাকে ইউটিউব ধরে রাখতেই হবে । এবং ইউটিউব এর মধ্যে আপনি একটি চ্যানেল তৈরি করে নিবেন আপনার সকল প্রোডাক্ট এর রিভিউ গুলো আপনি সে চ্যানেলের মধ্যে ভিডিও আকারে প্রকাশ করবেন । এতে করে আপনার ক্রেতাদের অনেক বেশি বিশ্বস্ত জাগবে ।

আমাদের শেষ কথা :-

আমরা আপনাদেরকে এই ব্লগের মাধ্যমে জানানোর চেষ্টা করেছি কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হবে এবং কোন কোন জায়গাতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করলে আপনার জন্য সবচেয়ে বেশি ভালো হবে । আপনারা যদি সম্পূর্ণ ব্লগ টি সঠিকভাবে বলেন তাহলে কিন্তু আপনারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে অবগত হবেন ।

এ কারণে অবশ্য এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানার জন্য আপনার সম্পূর্ণ ব্লক করবেন আর যদি আপনারা সম্পন্ন ব্লগ টি পড়ে থাকেন তাহলে আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ ।আজকের জন্য আমরা এখানেই বিদায় নিচ্ছি অন্য কোনো সময়ে অন্য কোন ব্লগ নিয়ে আপনাদের সামনে হাজির হব এবং আপনাদের সাথে সে বিষয়ে সম্পূর্ণ ভাবে আলোচনা করার চেষ্টা কর । আপনাদের কোন বিষয়ে জানার থাকলে আপনারা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন । আজকের জন্য এখানেই বিদায় আল্লাহ হাফেজ ।

About Afsana Khatun

Check Also

ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম Best in 2022

ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম। বর্তমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *