ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম Best in 2022

ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম

ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া এমন একটি মাধ্যম হয়ে উঠেছে যেখানে আপনি আপনার আশপাশের মানুষদের সাথে কথা বলতে পারবেন এবং আপনি চাইলে সেই সোশ্যাল মিডিয়া থেকে অর্থ উপার্জন করতে পারবেন । আমরা যেহেতু আজকে ফেসবুক নিয়ে কথা বলব ফেসবুকের মধ্যে কিন্তু প্রচুর পরিমানের ট্রাফিক রয়েছে আপনি যে ধরনের ট্রাফিক নিয়ে কাজ করতেছেন আপনি কিন্তু সেই ধরনের ট্রাফিক খুঁজে পাবেন ফেসবুকের মধ্যে ।

এমন অনেকেই আছে যারা শুধুমাত্র ফেসবুকের মধ্যে কিছু মার্কেটিংয়ের কাজ করে বা ফেসবুকের মধ্যে যে সকল কাজ রয়েছে সে সকল কাজ করেই ভালো পরিমাণে একটি অর্থ কি । আপনার মনে যদি এমন কোনো প্রশ্ন জাগে যে ফেসবুকের মধ্যে কি ধরনের কাজ করতে পারে তাহলে অবশ্যই সঠিক প্রশ্ন করেছেন । ফেসবুক হল একটি সোশ্যাল মিডিয়ায় এখানের মধ্যে আমরা আমাদের প্রিয় জন বন্ধু-বান্ধব বা যে কোন মানুষের সাথে কথোপকথন করতে পারি । এবং আমাদের নিজেদের অনুভূতি গুলো শেয়ার করতে পারি ।

এই কারণেই মূলত ফেসবুক বা সোশ্যাল মিডিয়া গুলো সাধারণ মানুষরা খুব বেশি ব্যবহার করে থাকে যারা ইন্টারনেট ব্যবহার করে তাদের মধ্যে বেশিরভাগ লোকেরাই সোশ্যাল মিডিয়া গুলো ব্যবহার করে থাকে । সকলেই কোন না কোন সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত রয়েছে । যারা ইন্টারনেট ব্যবহার করে । যেহেতু আমরা আজকে ফেসবুক নিয়ে কথা বলবো তাহলে ফেসবুকের মধ্যেই কি ধরনের কাজ আপনি করতে পারেন এবং কি ধরনের কাজগুলো করলে আপনার জন্য লাভবান হবে এ সম্পর্কে আমি আপনাদেরকে আজকের বলবো ।

ফেসবুক পেজ :-

ফেসবুকের একটি সার্ভিস হল ফেসবুক পেজ ফেসবুক পেজ দিয়ে কিন্তু আপনি যেকোন ব্যবসা-বাণিজ্য করতে পারেন । অথবা আপনি ফেসবুক পেজের মাধ্যমে কন্টাক্ট ক্রিয়েটর হতে পারেন । ফেসবুক পেজ মূলত বলা হয় যেখানে মধ্যে শুধুমাত্র যে এডমিন থেকেই সেই পোস্ট করতে পারে এবং যারা সেই পেজের ফলোয়ার থাকে তারা শুধুমাত্র তাদের মনের ভাবগুলো রিএকশন এবং কমেন্টের মাধ্যমে প্রকাশ করে থাকে ।

বর্তমান সময়ে ফেসবুক তাদের যে ফেসবুক পেজের অপশনটি রয়েছে সেটিকে অনেক বেশি মূল্যায়ন করে থাকে আপনি যদি সেখানে মধ্যে প্রতিনিয়ত ব্যবসা-বাণিজ্য করে যান তাহলে কিন্তু আপনি খুব সহজেই উন্নতি লাভ করতে পারবেন । সেখান থেকে আপনি কিন্তু অনেক বেশি পরিমাণে ট্রাফিক জেনারেট করতে পারবেন আপনার ব্যবসার জন্য ।

যেহেতু ফেসবুকের মধ্যে সকল ধরনের লোকেরা থাকে সে কারণে আপনি যেকোন ধরনের পণ্য বা সার্ভিস ফেসবুকের মধ্যে সেল দিতে পারেন । অবশ্যই আপনাকে সবার আগে পণ্য এবং সার্ভিস নির্বাচন করে নিতে হবে এবং কোন দেশের লোকের উপরে আপনি বা কোন দেশের লোকের জন্য আপনি এ পণ্য বা সার্ভিস বিক্রি করবেন এটা আপনাকে নির্বাচন করে নিতে হবে ।

ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম

ফেসবুক পেইজ কাস্টমাইজেশন :-

যখন আপনি চিন্তা করেছেন একটি ফেসবুক পেজ দিয়ে অর্থ উপার্জন করবেন তাহলে অবশ্যই আপনার যেই ফেসবুক পেজ টি থাকবে সেটি একটি প্রফেশনাল বা একটি ভালো মানের দেখতে যাতে পেজটি হয় । এতে করে যারা আপনার কাস্টমার থাকবে বা যারা আপনার অডিয়েন্স থাকবে তারা আস্থা পায় । আপনার পেজটি যদি একটি প্রফেশনাল লুক দেয় তাহলে কিন্তু আপনি খুব সহজেই এবং অনেক দ্রুত আপনার কাস্টমারদের কাছে বিশ্বস্ততা অর্জন করতে পারবেন।

ফেসবুক পেইজ কাস্টমাইজেশন করার জন্য আপনাকে সর্বপ্রথম ফেসবুক পেজের যেই লোগোটি থাকবে। সেটা অবশ্য অনেক সুন্দর eye-catching লোগো তৈরি করতে হবে আপনাকে । যাতে করে যে কেউ দেখলে বুঝতে পারে আপনি যে বিষয়ের উপরে কাজ করতেছেন সেই বিষয় সম্পর্কে ধারণা পায় । অবশ্যই লোগোটি একটি সুন্দর Eye-catching লোগো তৈরী করার চেষ্টা করবেন ।

ফেসবুক পেজে যে ব্যানার্জি থাকবে সেটাও আপনাকে তৈরি করতে হবে eye-catching ব্যানার যাতে করে কেউ যদি আপনার পেজটি ভিজিট করে এবং ঘুরে দেখে তাহলে যাতে তার কাছে এমনটি মনে না হয় যে আপনি কোন ধরনের স্পামিং করতেছেন । যাতে সে আপনাকে খুব সহজে বিশ্বাস করতে পারে এবং আপনার সার্ভিস সম্পর্কে ধারণা নিতে পারে এ কারণে আপনি কিন্তু সঠিক ব্যানার তৈরি করবেন ।

ফেসবুক পেজের মধ্যে কিন্তু আপনি আপনার পেজ সম্পর্কে ছোট্ট একটি ডেসক্রিপশন লিখতে পারেন । আপনি যে সার্ভিস বা যে পণ্যটি প্রদান করবেন সেই সম্পর্কে ছোট একটি ডেসক্রিপশন আপনাকে লিখতেই হবে । আপনি চেষ্টা করবেন এমনভাবে আপনার ডিসক্রিপশন টি লেখার যাতে সে ডেসক্রিপশন টি পড়ে যে কেউ আপনার পেশা সম্পর্কে ধারণা নিতে পারে এটি আপনার ফেসবুকে প্রফেশনাল লুক দিতে অনেক বেশী সাহায্য করবে ।

ফেসবুক পেজের মধ্যে কিন্তু অনেক ধরনের মেনু থেকে এসে সকল মেনুর সঠিক ব্যবহার আপনাকে অবশ্যই করতে হবে । আপনি যদি কোন পন্য বা সার্ভিস দিয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পেজের মধ্যে সেন্ড মেসেজ বা মেসেজ সেন্ড করার জন্য যে অপশনটি রয়েছে সেটি অন করে রাখতে হবে । আপনি যদি কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ফলো অথবা লাইক অপশনটি অন করে রাখতে হবে । আপনার কাজের উপর নির্ভর করে যে সকল অপশনগুলো রাখা প্রয়োজন সেগুলো আপনি রাখবেন ।

ফেসবুক পেজের মধ্যে কি কি কাজ করা হয় :-

আমি প্রথম থেকেই বলে আসছে আপনি যদি অর্থ উপার্জন করতে চান তাহলে কিন্তু আপনি চাইলেই ফেসবুক পেজ নিয়ে ব্যবসা করতে পারেন । অর্থাৎ আপনি ফেসবুক পেজের মধ্যে খুব সহজেই পণ্য ক্রয়-বিক্রয় করতে পারেন খুব সহজেই । এবং আরো অনেক ধরনের কাজ রয়েছে যেগুলো করে প্রতিনিয়ত অনেক লোকে অর্থ উপার্জন করে যাচ্ছে আমি কিছু কাজ আপনাদেরকে বলে দিব যেগুলো আপনারা করে সহজে ফেসবুক পেজ থেকে অর্থ উপার্জন করতে পারেন ।

ফেসবুক পেজের মধ্যে ব্যবসা :-

আপনি চাইলে ফেসবুক পেজের মধ্যে যেকোনো ধরনের পণ্য ক্রয়-বিক্রয় করতে পারেন । যেকোনো ই-কমার্স সাইট থেকে আপনি পণ্য নিয়ে আপনার ফেসবুক পেজের মধ্যে সেই পণ্য সম্পর্কে কিছু কথা লিখে সে পণ্যগুলো আপনি বিক্রি করতে পারেন ।অথবা আপনার যদি কোন ধরনের পণ্য থাকে বা আপনি অফলাইনে কোন ব্যবসাপ্রতিষ্ঠান চালাচ্ছেন । তাহলে কিন্তু আপনি আপনার পণ্যগুলো অনলাইনের মধ্যে ফেসবুক পেজের দ্বারা বিক্রি করতে পারেন এবং আপনি যথাযথ কাস্টমারদের কাছে আপনার পণ্যগুলো পৌঁছে দিতে পারবেন ।

এখন বর্তমানে ফেসবুকের মধ্যে অনেকে তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করছে যে তুই ফেসবুকের মধ্যে সকল ধরনের লোকেরা রয়েছে তাই যেকোনো ধরনের পণ্য ফেসবুকের মধ্যে মার্কেটিং করে বিজ্ঞাপন করা সম্ভব । এবং ফেসবুকের মধ্যে বিজ্ঞাপন করে আপনি কিন্তু সেই পণ্যগুলো বিক্রি করতে পারেন ।

ফেসবুকের মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং :-

আপনি যদি ফেসবুকের মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং করেন তাহলে কিন্তু আপনার অনেক বেশি লাভবান হবে । এখনকার সময়ে অনেক অ্যাফিলিয়েট মার্কেটার রয়েছে তারা ফেসবুকের মধ্যে এফিলিয়েট মার্কেটিং করে কিন্তু প্রতিনিয়ত অনেক ভালো পরিমাণে একটিভ রেভিনিউ জেনারেট করে যাচ্ছে ।

এখানে অবশ্যই চেষ্টা করবেন আপনার যে ফেসবুক পেজটি রয়েছে তার মধ্যে ভালো পরিমাণে একটি ফলোয়ার এবং যাতে লাইক থাকে ।আপনার ফেসবুক বেস্ট ইজ রিলেটেড তৈরি করেছেন সে রিলেটেড পণ্যগুলো আপনি মার্কেটিং করতে পারেন । সে পণ্যগুলো মার্কেটিং করার পর যদি আপনার লিংক থেকে ক্রয় হয় কোন পণ্য তাহলে কিন্তু আপনি সেই বিক্রি করা পণ্য থেকে কিছু পরিমাণ এর অর্থ পাবেন ।

ফেসবুক পেজের মধ্যে কনটেন্ট ক্রিয়েটর :-

আপনি চাইলে ফেসবুক পেজের মধ্যে একজন কনটেন্ট ক্রিয়েটর হিসেবেও কাজ করতে পারেন । কন্টাক্ট ক্রিয়েটর কিন্তু অনেক ধরনের হয়ে থাকে যারা আর্টিকেল লিখে তারা আর্টিকেল কনটেন্ট ক্রিকেটার হয় । যারা ভিডিও তৈরি করে তারা কিন্তু ভিডিও কনটেন্ট ক্রিয়েটর হয় ।যারা অডিও তৈরি করে তারা অডিও কনটেন্ট ক্রিয়েটর হয় ।

আপনি যদি ভাল কোন ভিডিও তৈরি করতে পারেন বা আপনার যদি ভালো ভিডিও তৈরি করতে ভালো লাগে তাহলে কিন্তু আপনি খুব সহজেই ভিডিও কনটেন্ট ক্রিকেটার হিসেবে ফেসবুক পেজের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন । বর্তমান ফেসবুক পেজ কিন্তু ইউটিউব থেকে ভালো পরিমাণে অর্থ প্রদান করে থাকে ।

আপনি যদি ফেসবুকের গাইড লাইন গুলো মেনে ভিডিও গুলো তৈরি করেন তাহলে কিন্তু ফেসবুক আপনার ভিডিওকে মনিটাইজেশন প্রোভাইড করবে । এবং প্রতিনিয়ত যদি আপনি ফেসবুকের জন্য ভিডিও তৈরি করেন সেই ফেসবুক মনিটাইজেশন হয় কিন্তু আপনি প্রচুর পরিমানের অর্থ উপার্জন করতে পারবেন । এমন অনেক কনটেন্ট ক্রিকেটার রয়েছে যারা শুধুমাত্র ফেসবুক ফেসবুকের মধ্যে কনটেন্ট তৈরি করে ভালো পরিমাণে অর্থ উপার্জন যাচ্ছে ।

কিন্তু আপনি চাইলে ফেসবুকের সাথে সাথে কিন্তু আরো যে সকল সোশ্যাল মিডিয়া গুলো রয়েছে যেমন ইউটিউব ইনস্টাগ্রামে সকল সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে কিন্তু আপনি আপনার কনটেন্ট গুলো পাবলিস্ট করতে পারেন । এবং একসাথে অনেক জায়গায় কনটেন্ট ক্রিয়েট করলে আপনি কিন্তু ভালো পরিমাণে একটু অর্থ উপার্জন করতে পারবেন ।।

ডিজিটাল পণ্য বিক্রয় :-

আপনি ফেসবুক পেজের মধ্যে কিন্তু ডিজিটাল পণ্যগুলো বিক্রি করতে পারবেন যে সকল সার্ভিস গুলো রয়েছে সে সার্ভিসগুলো আপনি প্রদান করতে পারবেন ফেসবুক পেজের মাধ্যমে । আপনার যেই দক্ষতা রয়েছে অনলাইনের মধ্যে সে দক্ষতার ভিডিও টিউটোরিয়াল তৈরি করে কিন্তু আপনি ফেসবুক পেজের মাধ্যমে বিক্রি করে খুব সহজেই ভালো পরিমাণ এর অর্থ উপার্জন করতে পারবেন ।

মনে করেন আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অভিজ্ঞ রয়েছেন । আপনি ডিজিটাল মার্কেটিং এর খুঁটিনাটি সকল বিষয় সম্পর্কে ভিডিও তৈরি করবেন এবং ভিডিও কোয়ালিটি অবশ্যই ভালো থাকতে হবে । এবং আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন যে ওয়েবসাইটের মধ্যে ভিডিও গুলো সুন্দর ভাবে আপলোড করা থাকবে যাতে কেউ কপি করতে না পারে বা ডাউনলোড করতে না পারে ।

এরপর আপনি সেই ওয়েবসাইটের নামে একটি ফেসবুক পেজ তৈরি করবেন এবং ফেসবুক পেজের মধ্যে আপনি সেই টিটোরিয়াল সম্পর্কে লেখা-লেখি করবেন এবং ফেসবুক পেজের মধ্যে আপনি প্রমোট করতে পারবেন । এবং সেই প্রমোট এর কারণে আপনার কাছে অনেক পরিমাণের ক্রেতা আসবে ।তখন আপনি তাদের কাছে ভিডিও টিউটোরিয়ালগুলো বিক্রি করতে পারবেন ।

বর্তমানে সবচেয়ে ভালো একটি ব্যবসা হল কোর্স বিক্রি করা । আপনি করছে ভিডিওগুলো একবার তৈরি করে কিন্তু আপনি অনেক বাড়ি বিক্রি করতে পারবেন যতবার আপনি চান । আপনাকে অবশ্যই যারা আপনার কোর্স এর ভিডিওগুলো নিবে তাদেরকে একটু টাইম দিতে হবে কোন সমস্যা হলে তাদের সমাধান দিতে হবে ।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কোন কোন বিষয় নিয়ে ফেসবুক পেজের মধ্যে কাজ করলে ভালো একটি বেনিফিট পাওয়া যায় এবং ফেসবুক পেজ থেকে কিভাবে অর্থ উপার্জন করা যায় তার মধ্য থেকে কিছু মাধ্যম আমি আপনাদেরকে বলেছি । আপনারা যদি অনলাইনের মধ্যে আর একটু খোঁজাখুঁজি করেন তাহলে কিন্তু আপনি আরও বিষয় সম্পর্কে জানতে পারবেন । সবচেয়ে ভালো হয় আপনি ফেসবুকের যেসকল পলিসি গুলো রয়েছে সেগুলো সঠিকভাবে পড়ে নেওয়া ।

আমাদের শেষ কথা :-

আমরা আপনাদেরকে এই ব্লগের মাধ্যমে জানান চেষ্টা করেছি ফেসবুকের মাধ্যমে থেকে কিভাবে আয় করা যায় । আপনি কিন্তু চাইলেই ফেসবুক থেকে অর্থ উপার্জন করতে পারেন । শুধুমাত্র আপনাকে জানতে হবে কি কি উপায়ে ফেসবুক থেকে অর্থ উপার্জন করার । আপনার যদি সম্পন্ন ব্লগ টি পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনারা এ সম্পর্কে অবগত হয়েছেন ।

আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের করবেন । তাহলে আজকের জন্য এখানেই বিদায় নিলাম সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ ।

About Afsana Khatun

Check Also

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? best in 2022

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? এখনকার সময় এমন হয়েছে যে সবাই তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *