ডোমেইন হোস্টিং কি ? Best in 2022

ডোমেইন হোস্টিং কি ?

ডোমেইন হোস্টিং কি ? এখন বর্তমানে যারা ব্যবসা প্রতিষ্ঠানগুলো করছে তারা চাচ্ছে তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো অনলাইনের মাধ্যমে পরিচালনা করার জন্য । ব্যবসা প্রতিষ্ঠানগুলো অনলাইনে পরিচালনা করার জন্য তাদের প্রয়োজন একটি ওয়েবসাইটের । ওয়েবসাইটটি তৈরি করার জন্য অবশ্যই তার একটি ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন হবে ।

সাধারণত ডোমেইন-হোষ্টিং ছাড়া কোন ওয়েবসাইট তৈরি করা সম্ভব নয় ।কারণ অনলাইনের মধ্যে কোন একটি ওয়েবসাইটের মধ্যে ঢুকতে গেলে সে ওয়েবসাইটের নাম আপনার জানা থাকতে হবে । সেই নাম দিয়ে আপনি যখন সার্চ ইঞ্জিনের মধ্যে সার্চ করবেন তখন কিন্তু আপনাকে কাঙ্খিত ওয়েবসাইটের মধ্যে নিয়ে যাবে ।ওয়েব সাইটে যাওয়ার পর হোস্টিং এর সাহায্যে আপনি ওয়েবসাইটের মধ্যে যে সকল কনটেন্ট বা যেসকল বিষয় বস্তু রয়েছে সেগুলো আপনি দেখতে পারবেন ।

ডোমেইন হোস্টিং কি ?

ডোমেইন হোস্টিং কি ?

ডোমেইন এবং হোস্টিং ছাড়া কোন ওয়েবসাইট তৈরি করা সম্ভব নয় । ডোমেইন হলো একটি নাম যেমন Youtube.com এটি একটি ওয়েবসাইটের নাম আবার যেমন facebook.com এটি একটি ওয়েবসাইটের নাম এরকম নাম হয়ে থাকে ডোমেইনের ।অর্থাৎ যে ওয়েবসাইটটি থাকে সেই ওয়েবসাইটের নাম অনুযায়ী ডোমেইন তৈরি করা হয়বা ডোমেইন ক্রয় করা হয় ।

ডোমেইন কি ?

আমি কয়েকবার আপনাদের সাথে আলোচনা করেছি ডোমেইন কি ।ডোমেইন হলো একটি নাম যার মাধ্যমে কোন একটি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করা হয় । যখন আপনি কোন ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে চাইবেন তখন অবশ্যই সার্চ ইঞ্জিনের মধ্যে সেই ওয়েবসাইটের নাম লিখে সার্চ করতে হবে তখনই কিন্তু আপনি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে পারবেন ।সাধারণভাবে একটি ডোমেইন নেম বলতে বুঝানো হয় একটি ওয়েবসাইটকে ।

সকল ওয়েবসাইটের একটি করে আইপি অ্যাড্রেস থাকে ।যখন কোন ব্যক্তি একটি ডোমেইন এর মধ্যে ঢুকতে চায় বা কোন একটি ওয়েবসাইটের মধ্যে ঢুকতে চায় তখন কিন্তু তাকে সার্চ ইঞ্জিনের মধ্যে সার্চ করে ঢুকতে হবে । আপনি যেই সার্চ ইঞ্জিনটি ব্যবহার করে ওয়েবসাইটের নাম লিখবেন এবং সার্চ ইঞ্জিন থেকে ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন তখন কিন্তু সেই ব্রাউজার সেই ওয়েবসাইট এর কাছে একটি রিকোয়েস্ট পাঠাবে ।

এমন ভাবে কয়েকটি রিকুয়েস্ট আদান-প্রদান হয়ে থাকে ।কয়েকটি প্রসেস চলার পরে কিন্তু আপনি একটি ডোমেইন এর মধ্যে বা একটি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে পারেন । এই যে ব্রাউজার টা ওয়েবসাইট বা ডোমেইন এর কাছে রিকোয়েস্ট পাঠালো এ কাজটা করা হয় মূলত আইপি অ্যাড্রেস দিয়ে । সকল ডোমেইন এর একটি করে আইপি অ্যাড্রেস থাকে ।

যেহেতু এই আইপি অ্যাড্রেস সার্চ ইঞ্জিন মনে রাখে মানুষের পক্ষে রাখা সম্ভব নয় সেই কারণেই মূলত ডোমেইন নেইম ব্যবহার করে আমরা ওয়েবসাইটে প্রবেশ করতে পারে । এবং আমরা ডোমেইন নেম দিয়ে কোন একটি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করি ।আপনি চাইলে কিন্তু ডোমেইন এর চেয়ে ip-adress রয়েছে সেটিও ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে পারেন ।

ডোমেইনের অনেকগুলো প্রকারভেদ রয়েছে আমরা সাধারণত বেশীরভাগ সময় দেখে থাকি ডোমেইন .com হয়ে থাকে । কিন্তু আরো অনেক এক্সটেনশন রয়েছে ডোমেইনের যেগুলো প্রতিনিয়ত ব্যবহার করা হচ্ছে এবং এক একটি ডোমেইন একেকটি কাদের জন্য ব্যবহার করা হয়ে থাকে । যেমন সরকারি ওয়েবসাইট গুলোর জন্যে এক ধরনের ডোমেইন ব্যবহার করা হয় । এডুকেশন এর ক্ষেত্রে অন্য ধরনের ডোমেইন ব্যবহার করা হয় । ইনফর্ম ফর্মেশন শেয়ার করার জন্য এক ধরনের ডোমেইন ব্যবহার করা হয় । ঠিক তেমনি ব্লগিং এর জন্য বা সচরাচর কাজগুলো করার জন্য.com ডোমেইন ব্যবহার করা হয়।

আমি কয়েকটি ডোমেইন এর উদাহরণ দিয়ে আপনাদের বোঝানোর চেষ্টা করতেছি :-

.bd এটি মূলত ব্যবহার করা হয়ে থাকে বাংলাদেশের জন্য বাংলাদেশে যে সকল ব্যবসা প্রতিষ্ঠানগুলো রয়েছে তারা যদি বাংলাদেশের মধ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলো পরিচালনা করে তারে কিন্তু তারা ।bd এই ডোমেইন ক্রয় করতে পারে । এমনভাবে সকল দেশের ডোমেইন থাকে । যেমন ইন্ডিয়ার জন্য ডোমেইন রয়েছে .co.in ব্যবহার হয়ে থাকে । সকল দেশের জন্য আলাদা আলাদা এক্সটেনশন রয়েছে ।

.edu এটি মূলত শিক্ষা প্রতিষ্ঠানের জন্য যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান গুলি রয়েছে সেই সকল শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট গুলোর জন্যে ।edu ডোমেইন ব্যবহার করা হয়ে থাকে ।

.info এ ধরনের ডোমেইন গুলো সাধারণত ইনফর্মেশনাল সাইটগুলোর জন্য ব্যবহার করা হয়ে থাকে ।যে সকল সাইট গুলোর মধ্যে ইনফর্মেশন দেওয়া হয় সে সকল সাইট গুলোর মধ্যে সাধারণত এরকম ডোমেইন ব্যবহার করে থাকে ।

আমি আপনাদেরকে শুধুমাত্র কয়েকটি ডোমেইনের উদাহরণ দিয়েছি ।কিন্তু এমন আরো অনেকগুলো এক্সটেনশন রয়েছে যেগুলো ব্যবহার করা হয়ে থাকে ।এসকল ডোমেইনকে বলা হয় টপ লেভেল ডোমেইন । কিন্তু আমরা সচরাচর দেখতে পাই বেশিরভাগ সময় .com ডোমেইন গুলো । বর্তমানে পৃথিবীতে যতগুলো সাইট রয়েছে তার মধ্যে 50 শতাংশের বেশি ডোমেইন গুলো হচ্ছে .com দিয়ে তৈরি ।

হোস্টিং কি :-

হোস্টিং অর্থ হচ্ছে স্পেস অর্থাৎ আপনি আপনার ওয়েবসাইটকে অনলাইনে প্রদর্শন করানোর জন্য আপনাকে অবশ্যই একটি হোস্টিং এর প্রয়োজন হবে । আপনার ওয়েবসাইটটি যখন তৈরি করবেন তখন আপনার ওয়েবসাইটটি যাতে সার্বক্ষণিক অর্থাৎ সব সময় অনলাইন এর মধ্যে থাকে সেই জন্যই হোস্টিং ব্যবহার করা হয়ে থাকে ।

হোস্টিং কোম্পানি গুলো মূলত তাদের হোস্টিং গুলো রাত দিন 24 ঘন্টাই অনলাইনে থাকে ।এতে করে যদি কোন ভিজিটর আমাদের ওয়েবসাইটে আসে তাহলে কিন্তু আমাদের ওয়েবসাইটের মধ্যে যে সকল কনটেন্টগুলো রয়েছে এবং যে সকল ইমেজ ও ভিডিও গুলো রয়েছে সেগুলো দেখতে পায় । যেহেতু সেই ভিজিটর অনলাইন থেকে এসেছে এবং অন্য জায়গা থেকে আমাদের ওয়েবসাইট ভিজিট করতেছে সেজন্য আমাদের ওয়েবসাইটটি মূলত হোস্টিংয়ে রাখার প্রয়োজন হয় ।

আপনার হয়তো সাইটের জন্য সবচেয়ে ভালো হোস্টিং আপনাকে ক্রয় করতে হবে ।হোস্টিং এর সাথে কিন্তু সাধারণত ওয়েবসাইটের স্প্রিট নির্ভর করে থাকে ।আপনার হোস্টিং যত ভালো হবে আপনার ওয়েবসাইটের স্পিড তত ভালো থাকবে ।তাই আপনার ওয়েবসাইটের জন্যে যখন হোস্টিং নির্বাচন করবেন অবশ্যই হোস্টিং যে কোম্পানি থেকে ক্রয় করবেন তার রিভিউগুলো আপনাকে চেক করতে হবে ।

আমি আপনাদেরকে হোস্টিং এর ব্যাপারে সব সহজেই বলে দিচ্ছি। হোস্টিং হচ্ছে এমন একটি স্পেস যেখানে আপনার ওয়েবসাইটের যাবতীয় যে সকল তথ্য গুলো রয়েছে সেগুলো জমা থাকে ।এর জন্য হোস্টিং প্রোভাইডার রা তাদের পিসি রাত-দিন 24 ঘন্টা এবং বছরে 365 দিন তাদের পিসিকে অনলাইন করে রাখে ।যাতে করে কোনো ব্যক্তি আপনার ওয়েব সাইটে আসার জন্য রিকুয়েস্ট দিলে সাথে সাথে সেই রিকুয়েস্ট এর মাধ্যমে আপনার ওয়েব সাইটটিতে প্রবেশ করবে এবং আপনার ওয়েবসাইটের মধ্যে যে সকল তথ্য গুলো রয়েছে সেগুলো সেই ভিজিটর খুব সহজে দেখতে পারবে ।মূলত রাতদিন 24 ঘন্টা এবং বছরে 365 দিন পিসি অনলাইনে থাকার জন্য হোস্টিং ক্রয় করা হয় ।

যাতে করে আপনার ওয়েবসাইটটি কোনভাবে অফ লাইন না হয় । আশা করি আপনারা হোস্টিং কেন ব্যবহার করা হয় এ ব্যাপারে বুঝতে পেরেছেন । সকল দেশেই হোস্টিং প্রোভাইডার রয়েছে আপনি চাইলে যেকোনো জায়গা থেকে হোস্টিং ক্রয় করতে পারেন ।অবশ্যই চেষ্টা করবেন এমন জায়গা থেকে হোস্টিং ক্রয় করা যে জায়গা বিশ্বস্ত একটি জায়গা ।

আমাদের শেষ কথা :-

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করেছে কিভাবে হোস্টিং এবং ডোমেইন কাজ করে  হোস্টিং কি এই সম্পর্কে । আপনাদের মনে যদি এই বিষয় নিয়ে আর কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের করতে পারেন আমরা আপনাদের করা প্রশ্ন বা আপনাদের সমস্যার সমাধানের জন্য চেষ্টা করব ।সেই বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করা হবে ।

হোস্টিং কি এই সম্পর্কে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ আপনাদের সাথে অন্য কোনদিন অন্য কোন ব্লগ নিয়ে আবার কথা হবে সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ ।

About Afsana Khatun

Check Also

ডোমেইন হোস্টিং কানেক্ট করার উপায় Best in 2022

ডোমেইন হোস্টিং কানেক্ট করার উপায় ডোমেইন হোস্টিং কানেক্ট করার উপায় ডোমেইন হলো একটি নাম অনলাইনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *