ওয়ার্ডপ্রেস ইন্সটল করার উপায় । best in 2022

ওয়ার্ডপ্রেস ইন্সটল করার উপায় ।

ওয়ার্ডপ্রেস ইন্সটল করার উপায় । বর্তমানে পৃথিবীর মধ্যে যতগুলো ওয়েবসাইট রয়েছে তার মধ্যে 85 শতাংশ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হয়েছে । তাহলে অবশ্যই আপনারা বুঝতে পারছেন ওয়ার্ডপ্রেস কতটা গুরুত্বপূর্ণ একটি বিষয় । ওয়ার্ডপ্রেস এর মধ্যে আপনি যদি ওয়েবসাইট তৈরি করেন তাহলে কিন্তু আপনি খুব সহজে আপনার ওয়েবসাইটটি কাস্টমাইজেশন করতে পারবেন ।

ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি CMS । ( content management system ) অর্থাৎ আপনার ওয়েবসাইটের মধ্যে যে সকল ডাটা গুলো থাকবে সেগুলো আপনি কিন্তু খুব সহজেই আপনি ম্যানেজমেন্ট করতে পারবেন । আপনি যদি একটু টাইম দিয়ে আপনার ওয়েবসাইটটি ডিজাইন করেন তাহলে কিন্তু আপনি খুব সুন্দর একটি ডিজাইন করে ফেলতে পারবেন ।

ওয়ার্ডপ্রেস এর মধ্যে আপনি যে ধরনের ডিজাইন করতে চান আপনার ওয়েবসাইটের যে সকল ফিচার গুলো এড করতে চান সেগুলো জন্য আপনাকে কোন ধরনের কোড ব্যবহার করতে হয় না । শুধু মাত্র আপনি যদি প্লাগিন ইন্সটল করেন তাহলে কিন্তু আপনার সেই ফিচারগুলোর অটোমেটিক ভাবে চলে আসবে ।শুধুমাত্র প্রয়োজন হবে আপনি প্লাগিন গুলোকে সেটআপ করার । আপনি কিন্তু প্লাগিন গুলোকে খুব সহজেই সেটাপ করে নিতে পারবেন ।

যদি কোন প্লাগিন সেটআপ করতে বা কোন কিছু সেটআপ করতে আপনার সমস্যা পড়েন । তাহলে অনলাইন অনেক ফ্রি রিসোর্স রয়েছে যেগুলো আপনি ব্যবহার করে আপনার ওয়েবসাইটের ডিজাইন টি সম্পন্ন করে নিতে পারবেন । আপনার যে সকল বিষয়গুলো প্রয়োজন হবে সেগুলো নিয়ে যদি ইউটিউব এর মধ্যে বা গুগলের মধ্যে সার্চ করেন তাহলে কিন্তু খুব সহজেই আপনি সে বিষয়ে সম্পর্কে ধারণা পেয়ে যাবেন কীভাবে আপনি সেটি আপনার ওয়েব সাইটে এড করতে হয় ।

আপনি যদি একটি ই-কমার্স সাইট তৈরী করতে চান কম খরচের মধ্যে । তাহলে কিন্তু আপনি অনেক সহজেই আপনি নিজেই আপনার জন্য একটি ই-কমার্স সাইট তৈরী করে নিতে পারেন । ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে । এ কারণে অবশ্যই চেষ্টা করবেন আপনার ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেসে করার ।ওয়ার্ডপ্রেস হচ্ছে এমন একটি ম্যানেজমেন্ট সিস্টেম যেখানে আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইটটি পরিচালনা করতে পারবেন ।আপনার নিজের মত করে একটি ডিজাইন তৈরি করতে পারবেন ।এ জন্যই মূলত ওয়ার্ডপ্রেস ব্যবহার করা হয় এত ওয়েবসাইটের মধ্যে ।

কোন কোন ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ব্যবহার করা যায় :-

কি ধরনের ওয়েবসাইট এর মধ্যে ওয়ার্ডপ্রেস ব্যবহার করা যায় এটা বলা ভুল হবে আপনি যেকোনো ধরনের ওয়েবসাইট এর মধ্যে কিন্তু ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারবেন । যেমন মনে করেন আপনি কোনো একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে যাচ্ছেন বা আপনি চাচ্ছেন আপনার নিজের একটি ব্লগ সাইট হোক ।তাহলে কিন্তু আপনি খুব সহজেই যেকোনো ধরনের অভিজ্ঞতা ছাড়াই আপনার নিজের জন্য একটি ই-কমার্স সাইট তৈরী করে নিতে পারবেন ।বা আপনার নিজের জন্য একটি নিজের ইচ্ছা মত ডিজাইন দিয়ে ব্লগ সাইট তৈরি করে নিতে পারবেন ।

এসকল ওয়েবসাইটগুলোর ম্যানেজমেন্ট করাটা অনেক সহজ । আপনি আজকে একটি এডমিন প্যানেল দেয়া হবে । সেই এডমিন প্যানেলের মধ্যে সকল ইনফরমেশন গুলো থাকবে আপনি খুব সহজেই এডমিন প্যানেল থেকেই সকল কিছু ম্যানেজমেন্ট করতে পারবেন । এগুলো করার জন্য কিন্তু আপনার তেমন কোনো ধরনের অভিজ্ঞতার প্রয়োজন নেই । শুধুমাত্র আপনাকে একটু টাইম দিয়ে রিচার্জ করতে হবে এবং সে বিষয়ে সম্পর্কে আপনাকে জানতে হবে ।

আমি আগেই বলেছি আপনি যেকোন ধরনের ফিচার যোগ করতে পারবেন আপনার ওয়েবসাইটের মধ্যে ।আপনাকে শুধুমাত্র রিচার্জ করে সেই ফিচারস কিভাবে যোগ করতে হয় ।সেটার রিসার্চ করে জেনে নিতে হবে ।এমন অনেক প্লাগিন রয়েছে যেগুলো কিছু অর্থের বিনিময়ে আপনি প্রয়োগ করে খুব সহজেই এবং খুব দ্রুততার সাথে আপনার ওয়েবসাইটের মধ্যে যোগ করে নিতে পারবেন ।

এ জন্যই মূলত ওয়েবসাইট গুলোর মধ্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা হয়ে থাকে । যেহেতু এসকল ওয়েবসাইটগুলো ম্যানেজমেন্ট করা অনেক সহজ সেতু এ সকল ওয়েবসাইট বেশি ব্যবহার করে থাকে মানুষজন ।এর জন্য আপনাকে কিন্তু বেশি পরিমাণ অর্থ খরচ করতে হয় না ।

ওয়ার্ডপ্রেস ইন্সটল ইন রুট ডোমেইন :-

ওয়ার্ডপ্রেস কিন্তু একটি ওয়েবসাইটের মধ্যে অনেক ভাবে ইন্সটল করা যায় ।আজকে আমি আপনাদেরকে সহজ যেভাবে আপনি ইন্সটল করতে পারবেন ওয়ার্ডপ্রেস সে ব্যাপারে আমি আপনাদের সাথে আলোচনা করব ।

একটি ওয়েবসাইটের মধ্যে দুইভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা যায় :-

  • ম্যানুয়াল ভাবে ওয়াডপ্রেস ইন্সটল ।
  • অটোমেটিক ভাবে ওয়াডপ্রেস ইনস্টল ।

আমরা আজকে আপনাদেরকে কিভাবে সহজেই আপনার ডোমেইন এর মধ্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন সে সম্পর্কে আলোচনা করব ।খুব সহজেই আপনি আপনার ডোমেইন এর মধ্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন অটোমেটিকভাবে ।এরমধ্যে কিন্তু আপনি কয়েকটি ক্লিক এর মধ্যে আপনার ওয়েবসাইটের মধ্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে যাবে ।

অটোমেটিক ভাবে ওয়াডপ্রেস ইনস্টল :-

অটোমেটিক ভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার ওয়েবসাইটের যেই সি প্যানেল রয়েছে তারমধ্যে লগইন করতে হবে । এবং সেখান থেকে আপনি সার্চ বার এর মধ্যে ওয়ার্ডপ্রেস লিখে সার্চ করলে ওয়ার্ডপ্রেস চলে আসবেন । এখন আপনার কাজ হচ্ছে আপনি ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন আপনার ডোমেইন এর মধ্যে । এবং সেটা আপনি করবেন অটোমেটিক ভাবে ।

যখন আপনি ওয়ার্ডপ্রেস দেখতে পারবেন সেটার মধ্যে ক্লিক করে নিবেন । ক্লিক করার সাথে সাথে আপনাকে নিয়ে আসবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার প্রসেস এর মধ্যে । সেখান থেকে আপনি আপনার যেই ডোমেইন এর মধ্যে আপনার ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন সেটা সিলেক্ট করে নিবেন । অবশ্যই HTTPS সহ আপনার ওয়েবসাইটের নাম টি সিলেক্ট করবেন । https:// এরকম লেখা থাকবে এরপরে আপনার ডোমেইন এর নাম থাকবে ।

তারপরে আপনাকে দিতে হবে আপনার ওয়েবসাইটের নাম কি দিতে চান সেটা । এটা দিলেও চলে না দিলেও কোনো সমস্যা নেই আপনি পরবর্তিতে কিন্তু এটা পরিবর্তে করতে পারবেন । এবং আপনাকে বলবে আপনার ওয়েব সাইটের টাইটেল কি ব্যবহার করবেন বা আপনার ওয়েব সাইটের টাইটেল কি দিবেন । এটাও কিন্তু অপশনাল আপনি যেকোনো একটি টাইটেল দিতে পারেন আর নয়তো আপনি পরবর্তীতে পরিবর্তন করে নিতে পারবেন ।

এরপর আসবে আপনি ইউজারনেম এবং পাসওয়ার্ড কি দিবেন । এখানে আপনাকে একটা বিষয় মাথায় রাখতে হবে এখনকার সময়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য আপনাকে অনেক কঠিন পাসওয়ার্ড দিতে হবে । যাতে করে যে কেউ আপনার ওয়েব সাইটের এডমিন প্যানেলের পাসওয়ার্ড ধারণা করতে না পারে । অবশ্যই এটা দিলে আপনার ওয়েবসাইট সিকিউরিটি টা অনেক বেশি বেড়ে যাবে । তাই চেষ্টা করবেন এমন একটি পাসওয়ার্ড দেওয়ার যেটা দিলে আপনার ওয়েবসাইটের সিকিউরিটি অনেক মজবুত থাকে ।

আপনি আপনার মত করে একটি ইউজারনেম দিবেন এমন ইউজারনেম দিবেন যাতে করে যে কেউ আপনার ইউজারনেম টি জানতে করতে না পারে । তাই চেষ্টা করবেন একটি কঠিন ইউজারনেম দেওয়ার । আপনার ওয়েবসাইটের জন্য যে সকল ইউজার নেম ও পাসওয়ার্ড দিবেন সেগুলো অবশ্যই আপনি কোন একটা জায়গায় নোট করে রাখবেন । যাতে করে আপনি পরবর্তী সময়ে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে আপনি লগইন করতে পারেন ।

অবশ্যই আপনাকে আপনার ডোমেইন এর যে স্থানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চান । সেই ডিরেক্টরি সিলেক্ট করে দিতে হবে । যদি চান আপনার মেইন ডোমেইনে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন তাহলে আপনাকে কোন কিছু করতে হবে না । যদি আপনার ডোমেইন এর সামনে WP বা অন্য কোনো লেখা থাকে সেটাকে সম্পূর্ণভাবে কেটে দিবেন ।

এবার নিচে এসে দেখবেন আপনাকে একটি ইমেইল দিতে বলবে যে ইমেইল এর মধ্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর মধ্যে যদি কোন সমস্যা হয় তাহলে আপনাকে ইমেইল প্রেরণ করা হবে । যদি কেউ আপনার সাথে যোগাযোগ করতে চায় তাহলে কিন্তু সেই ইমেইলের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করতে পারবে । এ কারণে অবশ্যই আপনার একটি সঠিক ইমেইল দিয়ে দিবেন । যাতে করে ওয়েবসাইটের খুঁটিনাটি বিষয় সম্পর্কে আপনাকে অবগত করানো হয় ইমেইলের মাধ্যমে ।

এবং নিচে দেখবেন আপনাকে কিছু থিম দেখানো হবে কোনটা আপনি ইন্সটল করবেন এখান থেকে আপনি যে কোন একটি থিম ইন্সটল করে নিবেন প্রথমত আপনি পরবর্তীতে এই থিম গুলো পরিবর্তন করতে পারবেন । এরপর নিচে দেখবেন আপনাকে দেখাবে ইনস্টল নামের একটি অপশন সেখানে ক্লিক করলে আপনার ওয়েবসাইটের মধ্যে ওয়ার্ডপ্রেস কয়েক সেকেন্ডের মধ্যে ইন্সটল হয়ে যাবে ।

ওয়ার্ডপ্রেস ইন্সটল করার উপায়

ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন :-

আপনি এখন ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিয়েছেন এর পরে কিন্তু আপনাকে যেকোন ধরনের ওয়েবসাইট তৈরি করেন না কেন সাধারণত কিছু কাস্টমাইজেশন একই রকম থাকে যেগুলো আপনাকে করতে হবে । সর্বপ্রথম আপনার ওয়েবসাইটের জন্য একটি লোগো তৈরি করবেন ।এটি আপনার ওয়েবসাইটের একটি ব্র্যান্ডিং হিসেবে থাকবে ।চেষ্টা করবেন আকর্ষণীয় একটি লোগো তৈরি করার ।

এবার আপনাকে আপনার ওয়েবসাইটে যে টাইটেলটি রয়েছে সেটি পরিবর্তন করে দিতে হবে । আমি আগেই বলেছি আপনি কিন্তু চাইলেই ওয়ার্ডপ্রেস থেকে আপনার ওয়েব সাইটের টাইটেল কি পরিবর্তন করতে পারেন । আপনার যে টাইটেলটি থাকবে সেটাকে পরিবর্তন করে দিয়ে দিবেন আপনি যাতে করে আপনার ওয়েবসাইটের মধ্যে কেউ আসলে বুঝতে পারে সেটা কি সম্পর্কে ওয়েবসাইট ।

আপনার ওয়েবসাইট সম্পর্কে ছোটখাটো একটি ডেসক্রিপশন তৈরি করে নিবেন । আপনার ওয়েবসাইট কি ধরনের ওয়েবসাইট এবং কিতনে সার্ভিসগুলোর দিয়ে থাকে এ সম্পর্কে ছোটখাটো একটি ডেসক্রিপশন তৈরি করে নিবেন । এতে করে আপনার ওয়েবসাইটের ভিজিটর আসার পরে বুঝতে পারবে আপনার ওয়েবসাইটটি কি ধরনের ওয়েবসাইট কি কারনে আপনি ওয়েবসাইটটি তৈরি করেছেন এবং কি কি সার্ভিস তারা এই ওয়েবসাইট থেকে পাবে ।

এরপরে আপনাকে আপনার ওয়েবসাইটটির যে উদ্দেশ তৈরি করেছেন সেজন্য কাজ করতে হবে । সর্বপ্রথম আপনাকে যেতে হবে থিম ইন্সটল করার জন্য । আপনি যে ধরনের ওয়েবসাইট তৈরি করতে চান সেই ধরনের রয়েছে অনলাইনের মধ্যে ফ্রিতে । কিন্তু প্রিমিয়াম থিম গুলো দিয়ে কাজ করতে চান তাহলে অবশ্যই ভালো হবে এবং সে সকল সিমের মধ্যে আপনি কিছু সুযোগ-সুবিধা পাবেন ।যার কারণে আপনি আপনার ওয়েবসাইটটি আরও অনেক সুন্দর করে তুলতে পারেন ।

আপনার যে সকল সার্ভিস গুলো প্রয়োজন হবে বা আপনার যেই সকল অপশনগুলো প্রয়োজন হবে ওয়েবসাইটের মধ্যে সে অপশন গুলোর জন্য আপনি কিন্তু প্লাগিন ব্যবহার করতে পারেন । সাধারণত Google site kit নামের একটি প্লাগিন সেটি আপনাকে ইন্সটল করে নিতে হবে । যদি চান আপনার ওয়েবসাইটটি গুগলের সাথে সংযুক্ত থাকে । এখন কার সময় সবাই গুগলের সাথে তাদের ওয়েবসাইটগুলোকে সংযুক্ত করে থাকে যাতে করে গুগল থেকে তাদের ওয়েবসাইটের মধ্যে ট্রাফিক আছে ।

এটা কিন্তু আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর মধ্যে খুব সহজে “Google site kit ” নামের গুগলের যে plug-in টি রয়েছে সেটি দিয়ে আপনি করতে পারেন । এবং আপনার ইমেইল একাউন্ট দিয়ে গুগল সার্চ অঞ্চলের মধ্যে আপনার লাইনটি এড করে নিবেন । আপনি যদি “Google site kit ” দিয়ে আপনার একাউন্ট বা আপনার ওয়েবসাইটটিগুগল সার্চ কনসোল এর মধ্যে সাবমিট করতে চান তাহলে কিন্তু আপনি কয়েকটি স্টেপল করে এবং কিছু অ্যাক্সিস দিয়ে আপনি আপনার ওয়েবসাইটটি “Google site kit ” মাধ্যমে গুগলে সার্চ কনসোল এরমধ্যে সাবমিট করে দিতে পারেন ।

যে সকল কাজ গুলো থাকে সাধারণ কাজ যেগুলো আপনাকে প্রত্যেকটি ওয়েবসাইটের মধ্যে করা প্রয়োজন । আপনি যে ধরনের ওয়েবসাইট তৈরি করেন না কেন আপনাকে অবশ্যই এই কাজগুলো করে নিতে হবে । চেষ্টা করবেন আপনার এই কাজগুলো খুব দ্রুত তার সাথে কর । এবং সর্বপ্রথম আপনাকে এই কাজগুলো করে নিতে হবে ।

আমাদের শেষ কথা :-

আমি আজকে আপনাদের সাথে আলোচনা করেছি কিভাবে একটি ডোমেইন এর মধ্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় এবং সেটা সঠিকভাবে কিভাবে সেটআপ করতে হয় । এবং সাধারণত ওয়ার্ডপ্রেস দিয়ে কি কি ওয়েবসাইট তৈরি করা যায় । কিভাবে আপনি নিজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন ওয়ার্ডপ্রেস এর মধ্যে । এই সকল বিষয়বস্তু নিয়ে আজকে আমরা আলোচনা করেছি এবং আপনাদেরকে বুঝানোর চেষ্টা করেছি । আশা করি আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন এবং সঠিকভাবে সকল কিছু বুঝতে পেরেছেন ।

কোন কিছু বুঝতে যদি আপনাদের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন । আমরা সেই বিষয় নিয়ে আপনার সাথে আলোচনা করে আপনাদেরকে জানাবো । সম্পন্ন আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । অন্য কোনদিন অন্য কোন আর্টিকেল নিয়ে আপনাদের সাথে আলোচনা করা হবে । সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ হাফেজ ।

About Afsana Khatun

Check Also

ডোমেইন হোস্টিং কি ? Best in 2022

ডোমেইন হোস্টিং কি ? ডোমেইন হোস্টিং কি ? এখন বর্তমানে যারা ব্যবসা প্রতিষ্ঠানগুলো করছে তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *