অন পেজ এসইও কি ? Best in 2022

অন পেজ এসইও কি ?

অন পেজ এসইও মূলত বলা হয় ওয়েবসাইটের মধ্যে যে সকল কাজগুলো করা হয় । ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের প্রথম স্থানে বা সার্চ ইঞ্জিনের প্রথমের দিকে আপনার ওয়েবসাইটের যেসকল কন্টাক্ট গুলো আছে সেগুলো কে প্রদর্শন করানোর জন্য যেসকল কাজগুলো করা হয় ওয়েবসাইটের মধ্যে তাকে বলা হয় অন পেজ এসইও ।

অনপেজ এসইও এর মাধ্যমে আপনি কিন্তু আপনার ওয়েবসাইটের মূল্যায়ন অনেক বেশি বাড়িয়ে নিতে পারেন । এতে করে সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটটি কে অনেক বেশি মূল্যায়ন প্রদান করবে । এবং আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ ইঞ্জিনের বা যেকোন সার্চ ইঞ্জিনের প্রথম স্থানে স্থান করে নিতে পারেন।

অনপেজ এসইও কিন্তু অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে তার মধ্যে সবচেয়ে প্রধান বিষয় হলো কনটেন্ট বা আর্টিকেল । আপনার ওয়েবসাইটের আর্টিকেলটি যত উন্নত মানের আর্টিকেল হবে ততই আপনার জন্য এবং আপনার ওয়েবসাইটের জন্য অনেক বেশি উপকার হবে । এবং সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটকে অনেক দ্রুত সার্চ ইঞ্জিনের প্রথমের দিকে প্রদর্শন করে থাকবে ।

অফ পেজ এসইও থেকে অনপেজ এসইও কিন্তু অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি বিষয় । অন পেজ এসইও মধ্যে কিন্তু আপনাকে অনেকগুলো কাজ করতে হয় । যে সকল বিষয়গুলো আপনাকে অন্তরের মধ্যে করতে হবে যে সকল বিষয় কিন্তু আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে নিয়ে যেতে অনেক বেশি সহযোগিতা করবে ।

অন পেজ এসইও কি ? অনপেজ এসইও কাকে বলে ?

আমি উপরে একবার বলেছি অনপেজ এসইও কি তারপর আর একবার বলে দিচ্ছি । অনপেজ এসইও বলা হয় মূলত আপনার ওয়েবসাইটের মধ্যে আপনার ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের প্রথম পেজ এর মধ্যে নিয়ে আসার জন্য যেসকল ট্রিপস এন্ড ট্রিকস গুলো ব্যবহার করা হয় বা যেসকল কাজগুলো করা হয় তাকে মূলত বলা হয়ে থাকে অনপেজ এসইও । অনপেজ এসইও করার মাধ্যমে আপনার ওয়েবসাইট কিন্তু অনেক দ্রুত সার্চ ইঞ্জিনের টপ পজিশনে চলে আসতে পারে ।

অনপেজ এসইও করার জন্য কিন্তু আপনাকে অনেকগুলো কাজ করতে হবে সেগুলো নিয়ে আমরা বিস্তারিত এখন আলোচনা করব ।এই কাজগুলো অবশ্যই আপনাকে আপনার অনপেজ এসইও এর মধ্যে করতে হবে ।আপনি যদি চান আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ ইঞ্জিন বা অন্যান্য সার্চ ইঞ্জিনের মধ্যে টপ পজিশনে থাকে ।

কিওয়ার্ড রিসার্চ :-

আপনাকে আর্টিকেল লেখার পূর্বে অবশ্যই কিওয়ার্ড সঠিকভাবে রিসার্চ করে নিতে হবে । কারণ আপনি যদি কোন মূল বিষয়বস্তু সিলেট না করেন তাহলে আপনি সঠিক ভাবে লিখতে পারবেন না এবং সঠিকভাবে আপনি বিশ্লেষণ করতে পারবেন না ।

এর জন্য কিন্তু আপনাকে সবার আগে কিওয়ার্ডগুলো নির্বাচন করতে হবে ।আপনি যে বিষয়বস্তু নিয়ে আপনার ওয়েবসাইটটি তৈরি করতে চান। সেই বিষয়বস্তুর উপর যে সকল কিওয়ার্ডগুলো রয়েছে সেগুলো আপনি ভালভাবে রিসার্চ করে নিবেন ।আপনি কোন কিওয়ার্ড এর উপরে লেখালেখি করলে সার্চ ইঞ্জিনের সবার উপরে যেতে পারবেন সেই সকল কিওয়ার্ডগুলো আপনি বেছে নিবেন ।
সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করার জন্য আপনাকে অবশ্যই কিছু এসইও টুলস রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি সঠিক কিওয়ার্ড নির্বাচন করতে পারবেন । এ সকল টুলস গুলো কিন্তু অনলাইনের মধ্যে ফ্রিতে ও পাওয়া যায় কিন্তু কিছু কিছু টুলস রয়েছে যেগুলো টাকা দিয়ে আপনাকে কিনতে হবে । আপনি যদি স্থান সম্পূর্ণ ফ্রিতে কী-ওয়ার্ড রিসার্চ করবেন তাহলে আপনাকে একটু বেশি রিসার্চ করতে হবে ।

কিওয়ার্ড আপনার আর্টিকেল লেখার জন্য যেমনটি অনেক বেশি হেল্প করবে তেমন গুগল সার্চ ইঞ্জিন বাজে কোন সার্চ ইঞ্জিনের মধ্যে টপ পজিশনে আপনি যেতে পারবেন কিনা সেরকম একটি ধারণা দিয়ে দেবে । সেই কিওয়ার্ড এর উপরে আপনি কি পরিমাণ ট্রাফিক আপনার ওয়েবসাইটে আসতে পারে সেটার আপনি একটি ধারণা পেয়ে যাবেন ।

আপনি যদি সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন তাহলে কিন্তু আপনি সেই কিওয়ার্ড দ্বারা অনেক বেশি উপার্জন করতে পারবেন । কীওয়ার্ড নির্বাচন করার সময় আপনাকে অবশ্যই সেকি ওয়ার্ড এর উপরে কি রকম ট্রাফিক রয়েছে । আপনি কি সেই কিওয়ার্ডের উপরে সার্চ ইঞ্জিনের টপ পজিশনে যেতে পারবেন কিনা । আপনার কি পরিমানে ইনকাম হবে সেই কিবোর্ড এর উপরে লেখালেখি করলে এসকল বিষয় আপনাকে জেনে নিতে হবে । এসকল কারণের জন্য প্রথমে কিওয়ার্ড রিসার্চ করা হয় । এবং আপনার আর্টিকেল লেখার ক্ষেত্রে এটি অনেক বেশি উপকারে আসবে ।

কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় সঠিকভাবে?

কনটেন্ট রাইটিং :-

আপনার ওয়েবসাইটের মধ্যে কনটেন্ট লেখার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার যে সকল অপনেন্ট গুলো রয়েছে বা আপনার কম্পিটিটর যারা রয়েছে তাদের ওয়েবসাইট গুলো ভালো ভাবে সার্চ করতে হবে আপনাকে । আপনাকে রিচার্জ করতে হবে সেই সকল ওয়েবসাইট গুলোর মধ্যে কোন কোন বিষয়গুলো তারা লিখে না এ কোন কোন বিষয়গুলো তারা লিখেছে আর্টিকেল এর মধ্যে । কি ধরনের ইনফরমেশন গুলো তারা মিস করেছে তাদের আর্টিকেল এর মধ্যে এসকল বিষয় কিন্তু আপনাকে জেনে নিতে হবে সর্বপ্রথম এই ।

যখন আপনি আর্টিকেল লিখবেন তখন আপনাকে অবশ্যই একজন পাঠক এর মনোভাব বুঝতে হবে । আপনাকে বুঝতে হবে একজন পাঠক আপনার আর্টিকেলটি কিভাবে পড়বে আপনি যদি পাঠকের মন বুঝে আর্টিকেলটি লিখেন তাহলে অবশ্যই আপনার আর্টিকেলটি অনেক ভালো আর্টিকেল হিসেবে বিবেচিত হবে ।

আপনার আর্টিকেল যত বেশি সুন্দর হবে ততো বেশী কিন্তু আপনি গুগল সার্চ ইঞ্জিন বা অন্যান্য সার্চ ইঞ্জিনের মধ্যে অনেক দ্রুত রেঙ্ক করে যেতে পারবেন । আর্টিকেল লেখার সময় যে সকল ইনফরমেশন গুলো দেওয়ার সেই সকল ইনফরমেশন গুলো সঠিকভাবে আপনি দিয়ে দিবেন । চেষ্টা করবেন আর্টিকেল এর মধ্যে যে সকল বিষয় নিয়ে লিখবেন সে সকল বিষয় নিয়ে যাতে পুরোপুরি লেখা যায় । যাতে করে একজন পাঠক আপনার আর্টিকেলটি পড়ার সময় যে অনুভূতি নিয়ে পড়ে সেই অনুভূতিতে আসে সম্পন্ন আর্টিকেলটি পড়লে যাতে পায় ।

আর্টিকেল এর মধ্যে সঠিকভাবে হেডিং গুলো দিয়ে দিবেন ।চেষ্টা করবেন আর্টিকেল এর যে সকল জায়গাতে কিওয়ার্ডগুলো বসাবেন সেগুলো যাতে সঠিকভাবে বসানো হয় । কিওয়ার্ড ডিসট্রিবিউশন টা যাতে সঠিকভাবে হয় আর্টিকেল এর মধ্যে ।আর্টিকেলটা যাতে ফ্রেন্ডলি আর্টিকেল হয় এটার দিকে অবশ্যই আপনি মনোযোগ রাখতে হবে ।

সার্চ ইঞ্জিনের মধ্যে বা ব্লগিং করার জন্য আপনাকে অবশ্যই আপনার আর্টিকেলটি মানসম্মত একটি আর্টিকেল হতে হবে আপনার আর্টিকেলটি যত বেশি মানসম্মত আর্টিকেল হবে তত বেশি গ্রাহকের কাছে আপনি কিন্তু রেসপন্স ভাল পাবেন । যখন আপনি পাঠকের কাছ থেকে ভাল রেসপন্স পাবেন তখন কিন্তু গুগল সার্চ ইঞ্জিন আপনার আর্টিকেল টাকে অনেক দ্রুত গুগোল সার্চ ইঞ্জিন বা অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো অনেক দ্রুত আপনার আর্টিকেলকে টপ পজিসন দিয়ে দেবে ।

আর্টিকেল টাইটেল :-

আপনার যে মেইন কি ওয়ার্ড থাকবে সেটা অবশ্যই আপনার আর্টিকেল এর টাইটেল এর মধ্যে রাখতে হবে যাতে করে গুগল সার্চ ইঞ্জিন বা অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো এর রোবটগুলো খুব সহজেই বুঝতে পারে আপনার আর্টিকেল কোন বিষয়ে লিখেছেন । এবং কোন পাঠক যদি সার্চ ইঞ্জিনের মধ্যে এসে সার্চ করে এবং সেই সম্পর্কে যদি আপনার আর্টিকেলটি হয় তাহলে সেটা সার্চ ইঞ্জিনের প্রথমের দিকে প্রদর্শন করবে

অবশ্যই আর্টিকেল টাইটেল এর মধ্যে আপনার মেইন কি ওয়ার্ড যেটি থাকবে এটি আপনাকে দিতেই হবে । কিওয়ার্ড টি ব্যবহার করার জন্য আপনি কিন্তু সার্চ ইঞ্জিনের মধ্যে অনেক দ্রুত রেংক করে যাবেন এবং খুব দ্রুত আপনার ওয়েবসাইটের মধ্যে অনেক বেশি ট্রাফিক আসা শুরু করবে ।

আর্টিকেল লিংক :-

আর্টিকেল এর লিংক এর মধ্যে আপনি অবশ্যই আপনার কী-ওয়ার্ডটি ব্যবহার করবেন । এটি করার কারণে আপনার অন পেজ এসইও অনেক বেশি ভালো হয়ে যাবে। আপনার আর্টিকেল এর মধ্যে যদি সঠিকভাবে কী-ওয়ার্ডটি আপনার লিঙ্গের মধ্যে ব্যবহার করেন তাহলে কিন্তু অনপেজ এসইও এর ক্ষেত্রে অনেক বেশি উপকার হবে । এতে করে আপনার আর্টিকেল কিন্তু অনেক দ্রুত সার্চ ইঞ্জিনের মধ্যে রেঙ্ক করবে ।

মেটা ডেসক্রিপশন :-

আপনি যে আর্টিকেল আপনার ব্লগ এরমধ্যে পোস্ট করবেন সেটার একটা মেটা ডেসক্রিপশন আপনাকে দিতে হবে । মেটা ডেসক্রিপশন তৈরি করার জন্য আপনার অবশ্যই কিছু ট্রিক্স অবলম্বন করতে হবে । আপনার যে মেইন কি ওয়ার্ড থাকবে সেটা অবশ্যই আপনার মেটা ডেসক্রিপশন এর মধ্যে রাখবেন । এবং চেষ্টা করবেন আপনার যে সকল রিলেটেড ওয়ার্ড গুলো রয়েছে সেগুলো কে মেটা ডেসক্রিপশন এর মধ্যে রাখার ।

এতে করে আপনার যেটি মেইন কি ওয়ার্ড এবং রিলেটেড ওয়ার্ড গুলো রয়েছে সেগুলো দিয়ে যদি সার্চ ইঞ্জিনের মধ্যে সার্চ করে তাহলে কিন্তু আপনার আর্টিকেলটি সবার উপরে চলে আসবে । এবং সার্চ ইঞ্জিন আপনার আর্টিকেল কে সেই সকল কিওয়ার্ড দ্বারা যদি কেউ সার্চ করে তাহলে টপ পজিশনে মধ্যে দেখাবে এবং আপনার ওয়েবসাইটের মধ্যে অনেক বেশি ভিজিটর বেড়ে যাবে ।

ইন্টার্নাল লিংক এন্ড এক্সটার্নাল লিংক :-

আপনাকে অবশ্যই আপনার আর্টিকেল এর মধ্যে ইন্টার্নাল লিংকিং এবং এক্সটারনাল লিনকিং সঠিকভাবে করতে হবে । এটি অন পেজ এসইও জন্য অনেক বেশী কার্যকর ভূমিকা পালন করে । এবং আপনার ওয়েবসাইটের মধ্যে একজন ভিজিটরকে অনেক টাইম রাখার একটি কৌশল ।

যখন কোন একজন ভিজিটর আপনার আর্টিকেলটি পড়বে তখন যদি আপনি কোন ইম্পর্টেন্ট ইনফরমেশনের জন্য আপনার ওয়েবসাইটের অন্য কোন আর্টিকেল তাকে রেফার করেন তাহলে কিন্তু সে সেই আর্টিকেলটা পড়ার অনেক বেশি সম্ভাবনা থাকে । এ কারণে অবশ্যই ইন্টার্নাল লিনকিং করবেন ।

আপনি এক্সটার্নাল লিংকিং করতে পারেন কিন্তু ইন্টার্নাল লিনকিং আপনি অবশ্যই করে দেবেন ।এক্সটার্নাল লিংক যুক্ত করা হচ্ছে অন পেজ এসইও এর একটি কাজ । সঠিকভাবে অনপেজ এসইও জন্য এক্সটার্নাল লিনকিং করতে হয় ।

ইমেজ এসইও :-

আপনাকে অবশ্যই আপনার যেই ইমেজটি থাকবে সেটাকে এসইও করে নিতে হবে যাতে করে সার্চ ইঞ্জিনের মধ্যে আপনার ইমেজটি ইন্ডেক্স অনেক দ্রুত হয়ে যায় । এমন একটি ইমেজ আপনাকে দিতে হবে যেটা ভ্যালু প্রদান করে ।

ইমেজের নামের মধ্যে আপনার যে কী-ওয়ার্ডটি থাকবে সেটা অবশ্যই ব্যবহার করবেন এবং আপনার ওয়েবসাইটের নাম অবশ্যই ব্যবহার করবেন । এবং ইমেজের যে alt ট্যাগ অবশ্যই ব্যবহার করবেন । img alt tag এর মধ্যে আপনার যে কি-ওয়ার্ড থাকে সেটাকে বসিয়ে দিবেন ।

আর্টিকেল সম্পর্কে মন্তব্য :-

এ আর্টিকেল এর মধ্যে আমি চেষ্টা করেছি আপনাদেরকে অনপেজ এসইও যে সকল কাজ গুলো রয়েছে সেগুলো সম্পর্কে ধারণা দেওয়ার । আপনারা যদি এসকল কাজ গুলো সঠিক ভাবে করেন তাহলে কিন্তু দেখা যাবে আপনাদের পোস্ট সার্চ ইঞ্জিনের মধ্যে খুব দ্রুত রেঙ্ক করে যাবে । তাই অবশ্যই চেষ্টা করবেন যতটুকু পারেন অনপেজ এসইও টা সম্পূর্ণ করতে ।

আমি এখানে যে সকল বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি এই সকল বিষয়ে যদি আপনারা সঠিকভাবে মেনে কাজ করেন তাহলে কিন্তু অনপেজ এসইও যে সকল প্রদান কাজ গুলো থাকে তা কিন্তু হয়ে যাবে । আশা করি আপনারা বুঝতে পেরেছেন অন পেজ এসইও কিভাবে করতে হয়

আমাদের শেষ কথা :-

সম্পন্ন আর্টিকেল জুড়ে আমরা অন-পেজ এসইও সম্পর্কে আলোচনা করেছি । সম্পন্ন আর্টিকেল পড়ার জন্য আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ। যদি কোনো বিষয়বস্তু আপনাদের জানা থাকে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন । আমরা চেষ্টা করব সেই বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করার ।

তাহলে আজকের জন্য এখানেই বিদায় নিলাম । অন্য কোনদিন অন্য কোন আর্টিকেল নিয়ে আপনাদের সাথে আবার আলোচনা করা হবে। সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ ।

About Afsana Khatun

Check Also

ব্যাকলিংক কি ? best in 2022

ব্যাকলিংক কি ? ব্যাকলিংক কি?  কোন একটি ওয়েবসাইটকে তার যে অবস্থান রয়েছে সে অবস্থানে থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *